27 C
Dhaka
আগস্ট ৯, ২০২২

ট্রেনের ছাদে যাত্রী পরিবহন নয়, আইনগত ব্যবস্থা: হাইকোর্ট

কমিউনিটিনিউজ ডেস্ক: ট্রেনের ছাদে যাত্রী পরিবহন বন্ধ করার কথা উল্লেখ করে হাইকোর্ট বলেছেন, তা না হলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার মৌখিকভাবে এমন পর্যবেক্ষণ দেন।

একই সঙ্গে রেলওয়ের অব্যবস্থাপনা, টিকিট কালোবাজারি ও ছাদে যাত্রী পরিবহন বন্ধের বিষয়ে পদক্ষেপ ও ব্যাখ্যা ৩১ জুলাইয়ের মধ্যে রেল কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে। সেদিন শুনানি ও প্রয়োজনীয় আদেশের জন্য দিন রেখেছেন আদালত।

কমলাপুর রেলস্টেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মহিউদ্দিন রনির একক অবস্থান নিয়ে গণমাধ্যমে আসা খবর নজরে এলে গতকাল একই বেঞ্চ রনির অবস্থান বিষয়ে চান। একই সঙ্গে দুদক বিষয়টি জানলে কী ব্যবস্থা নিয়েছে, তা–ও জানতে চান আদালত।

এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে। আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন ও দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান শুনানিতে ছিলেন। এ ছাড়া রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) এ এম সালাহউদ্দীন, পরিচালক ট্রাফিক (বাণিজ্যিক) মো. নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট (বিজনেস) মো. যুবায়ের হোসেন আদালতে উপস্থিত হন। আদালত কর্মকর্তাদের বক্তব্যও শোনেন।

কর্মকর্তাদের উদ্দেশে আদালত বলেন, ‘কেন ট্রেনের ছাদে লোক ওঠে? এটা কি পয়সা ইনকামের পথ? ট্রেন জাতীয় সম্পদ। ট্রেন কি আপনার গ্রাস করতে চাচ্ছেন?’
এ সময় রেলের যুগ্ম মহাপরিচালক এ এম সালাহউদ্দীন বলেন, ‘এটা (যাত্রী ছাদে ওঠা) বন্ধ করা সম্ভব হচ্ছে না। কিছু সীমাবদ্ধতা আছে, তবু এটা আমাদের ব্যর্থতা। চেষ্টা করছি, কিছুটা সময় লাগবে।’

একপর্যায়ে আদালত বলেন, ‘ছাদে বা দাঁড়িয়ে যাঁরা যাচ্ছেন, তারা কি টাকা দিচ্ছেন না? এটা তো দুর্নীতি। ছাদে যাত্রী ওঠা বন্ধ করতে পারছেন না বলে অসহায়ত্ব প্রকাশ করলে কি চলবে?’

আদালত আরও বলেন, ‘রেল সরকারি সম্পত্তি। এই সরকারি সম্পত্তি রক্ষণাবেক্ষণের দায়িত্ব সরকার আপনাদের দিয়েছে। আপনাদের দায়িত্ব পালন করতে হবে। এগুলো ঠিক হতে আর কত দিন সময় লাগবে? দেশ স্বাধীনের ৫০ বছর হয়ে গেছে।’

আদালত বলেন, ‘রেলওয়েতে কিছু সিন্ডিকেটের কারণে দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। উনি (মহিউদ্দিন রনি) আন্দোলন করছেন। টিকিট পেলেন না কেন?’

তখন সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট মো. যুবায়ের হোসেন বলেন, অনলাইনে টিকিট পেতে পেমেন্ট করতে ১৫ মিনিট সময় থাকে। তবে তিনি এক ঘণ্টা পর পেমেন্ট করেন, তাই টিকিট পাননি। পেমেন্ট করা টাকা তিনি তিন দিন পর ফেরত পেয়েছেন।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান আদালতকে বলেন, সহজ ডটকম এটি বলে পার পেতে পারে না। গতকাল আদেশ হয়েছে। ভোক্তা অধিকার তাদের অনিয়ম পেয়েছে বলেই দুই লাখ টাকা জরিমানা করেছে। এখান থেকে ৫০ হাজার টাকা মহিউদ্দিন রনি পাবেন। ১৫ মিনিট যৌক্তিক সময় হতে পারে না।

তবে ভোক্তা অধিকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার কথা জানান মো. যুবায়ের হোসেন। একপর্যায়ে আদালত বলেন, আজ থেকেই ট্রেনের ছাদে যাত্রী পরিবহন বন্ধ ঘোষণা করা হলো। যদি ছাদে ভ্রমণ করে, তাহলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরও সংবাদ

সাগরে সুস্পষ্ট লঘুচাপ, দক্ষিণাঞ্চলে বৃষ্টি বাড়ার পূর্বাভাস

কমিউনিটি নিউজ

গম ও ভুট্টা উৎপাদনে হাজার কোটি টাকা ঋণ পাবে কৃষক

কমিউনিটি নিউজ

পুলিশের ওপর ক্ষুব্ধ হয়ে নিজের মোটরসাইকেলে আগুন দিলেন যুবক

কমিউনিটি নিউজ

রাজধানীর হাতিরঝিল চক্রাকার বাসের ভাড়া বাড়লো

কমিউনিটি নিউজ

সাপাহারে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন

কমিউনিটি নিউজ

২০ টাকার নাপা সিরাপ ৩৫ টাকায় বিক্রি, জরিমানা

কমিউনিটি নিউজ