30 C
Dhaka
আগস্ট ৯, ২০২২

আজ কয়েক অঞ্চলে মুষলধারে বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক, কমিউনিটিনিউজ: আজ দেশের কয়েক অঞ্চলে মুষলধারে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে এসব অঞ্চলের তাপমাত্রা কমে জনজীবনে স্বস্তি ফিরে আসবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

বুধবার (২০ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার র্পূ্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে অনেক এলাকায় বৃষ্টি হচ্ছে। এতে দিনের তাপমাত্রা কিছুটা কমবে। আগামী ৩ দিনের মধ্যে বৃষ্টি প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর, নীলফামারী এবং চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় থেকে প্রশমিত হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

দপ্তরের তথ্য অনুযায়ী, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি অবস্থায় রয়েছে।

পড়তে পারেন: আমন ধানের বীজতলা তৈরি ও রোগবালাই দমন পদ্ধতি

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা ছিল স্বন্দীপ ২৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপূর্বদিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। ২৪ ঘন্টায় সারাদেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রাম ১৫৪ মিলিমিটার।

গতকাল সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮০ %। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ৪৭ মিনিট। আজ ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ২৩ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ

আরও সংবাদ

আজ ৩ বিভাগে ভারী বর্ষণ

কমিউনিটি নিউজ

সাগরে সুস্পষ্ট লঘুচাপ, দক্ষিণাঞ্চলে বৃষ্টি বাড়ার পূর্বাভাস

কমিউনিটি নিউজ

আগামীকাল ৮ অঞ্চলে বৃষ্টি

কমিউনিটি নিউজ

আগামী ২৪ ঘন্টায় কমবে তিস্তার পানি

কমিউনিটি নিউজ

বুধবার থেকে কয়েক অঞ্চলে বৃষ্টি

কমিউনিটি নিউজ

আগামীকাল ভারী বর্ষণ ও তাপপ্রবাহ একসাথে

কমিউনিটি নিউজ