32 C
Dhaka
মার্চ ২৬, ২০২৩

আগামীকাল থেকে তাপমাত্রা বাড়বে

নিজস্ব প্রতিবেদক, কমিউনিটিনিউজ: আগামীকাল থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে শীতের তীব্রতা কমবে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি) জানিয়েছে, সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা পরিবর্তিত হবে। তাপমাত্রা বাড়বে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো: শাহীনুল ইসলাম এক বিজ্ঞপ্তিতে জানান, সারাদেশের আবহাওয়া শুস্ক থাকতে পারে। সেইসাথে আজ দিন ও রাতের তাপমাত্রা বাড়বে।

পড়তে পারেন: চিয়া চাষে নতুন সম্ভাবনা, বিঘায় খরচ ১২ আয় ৮০ হাজার!

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল টেকনাফ, ফেনী, সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলিসিয়াস রেকর্ড করা হয়েছিল। আজ সারাদিনে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ৩০ ডিগ্রি সেলসিয়াস। যা বেড়েছে।

এছাড়া গত ২৪ ঘন্টায় দেশের সর্বনিন্ম তাপমাত্রা ০৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তেঁতুলিয়ায়। আজ তা বেড়ে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ৬ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৫ দিনের বর্ধিত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পড়তে পারেন: এ সময়ের বৃষ্টিতে মাঠের ফসল সুরক্ষায় বিশেষ পরামর্শ

সিনটপিক অবস্থায় আবহাওয়া অফিস জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদ-দেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অফিস  আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (০৫-১০) কিঃ মিঃ । আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৩৫ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫৪ মিনিটে আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৩৩ মিনিটে।

পড়তে পারেন: ছয় বিঘা জমির ফসল পুড়িয়ে দিলো দুর্বৃত্তরা

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া গণমাধ্যমকে বলেন, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরে দেশের নদী অববাহিকার কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশা পড়তে পারে। আগামী তিনদিন দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছেন এ আবহাওয়াবিদ।

কমিউনিটি/এমএইচ

আরও সংবাদ

সাগরে লঘুচাপ নিন্মচাপে পরিণত

কমিউনিটি নিউজ

সাগরে সুস্পষ্ট লঘুচাপের পূর্বাভাস

কমিউনিটি নিউজ

সাগরে লঘুচাপের পূর্বাভাস দিল দপ্তর

কমিউনিটি নিউজ

শৈত্য প্রবাহ বিদায়, শুষ্ক থাকবে আবহাওয়া

কমিউনিটি নিউজ

আগামী ৭ দিনের আবহাওয়ার পূর্বাভাস

কমিউনিটি নিউজ

৪ জেলায় শৈত্য প্রবাহ কাল

কমিউনিটি নিউজ