26 C
Dhaka
মার্চ ২৯, ২০২৩

বৃষ্টিপাত বাড়ার পূ্র্বাভাস দিলো আবহাওয়া দপ্তর

নিজস্ব প্রতিবেদক, কমিউনিটিনিউজ: আজ থেকে দেশের কয়েক অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়বে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো: বজলুর রশিদ বলেন, ‘কিছু জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী দুই দিনে এই বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়বে।”

আজ বুধবার (২ ফেব্রুয়ারি ২০২২ ) সকাল ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবহাওয়াবিদ মো: বজলুর রশিদ বলেন, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পড়তে পারেন: কঠিন শীতের মধ্যেই বৃষ্টির পূর্বাভাস

তিনি বলেন, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী-অববাহিকায় মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড় ও কুড়িগ্রাম জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে

আগামী ২ দিনের (৪৮ ঘন্টার) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- এ সময়ের শেষে বৃষ্টি হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

পড়তে পারেন: লালপুরে চাষ হচ্ছে কাজুবাদাম

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে দিনাজপুরে এবং সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মংলা ২৯ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা বদলগাছীতে ৯ দশমিক ৮ ডিগ্রি, দিনাজপুর ৯ ডিগ্রি, সৈয়দপুর ৯ দশমিক ৪ ডিগ্রি, ডিমলা ৯ দশমিক ৮, রাজারহাট ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল তেঁতুলিয়া, ডিমলা, রাজারহাট। তবে যেসব অঞ্চলে শৈত্যপ্রবাহ চলছিল তা শৈত্যপ্রবাহ প্রশমিত হতে পারে।

পড়তে পারেন: কোটি টাকা লাভের আশায় ইউটিউব দেখে সৌদি খেজুরের চাষ

ঢাকায় বাতাসের গতি ও দিক পূর্ব/ উত্তর-পূর্বদিক থেকে ঘন্টায় (০৮-১০) কিঃ মিঃ। আজ সকাল ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৯৮%। আজ সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ৪৫ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ৩৯ মিনিটে।

সিনপটিক অবস্থায় জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্নএলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

কমিউনিটি/এমএইচ

আরও সংবাদ

সাগরে লঘুচাপ নিন্মচাপে পরিণত

কমিউনিটি নিউজ

সাগরে সুস্পষ্ট লঘুচাপের পূর্বাভাস

কমিউনিটি নিউজ

সাগরে লঘুচাপের পূর্বাভাস দিল দপ্তর

কমিউনিটি নিউজ

শৈত্য প্রবাহ বিদায়, শুষ্ক থাকবে আবহাওয়া

কমিউনিটি নিউজ

আগামী ৭ দিনের আবহাওয়ার পূর্বাভাস

কমিউনিটি নিউজ

৪ জেলায় শৈত্য প্রবাহ কাল

কমিউনিটি নিউজ