25 C
Dhaka
ডিসেম্বর ৪, ২০২১

দেশবরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: দেশবরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই। আজ সোমবার রাত সাড়ে নয়টায় রাজশাহী মহানগরীর বিনোদপুর এলাকায় নিজ বাস ভবনে মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮১ বছর।

প্রায় দুই মাস ধরে অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন ছিলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। বাসায় রেখেই চলছে তার চিকিৎসা।

এছাড়াও হাসান আজিজুল হকের বার্ধক্যজনিত সমস্যাট পাশাপাশি তাঁর হার্টে সমস্যা, ডায়াবেটিস ছিল।এছাড়াও ভুগছিলেন হাইপোন্যাট্রিমিয়ায়। তিনি একেবারে নিস্তেজ হয়ে গিয়েছিলেন।

উল্লেখ্য, হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন। এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপায় এলাকার আবাসিক এলাকায় বসবাস করে আসছেন। সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাঁকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়।

কমিউনিটি/এমএইচ

আরও সংবাদ

রাজশাহীতে মৌসুমে সাড়ে ৫৪ কোটি টাকার খেজুর গুড় বিক্রি

কমিউনিটি নিউজ

“মন খারাপের কিছু নেই“ : জাবি উপাচার্য

কমিউনিটি নিউজ

চিরনিদ্রায় শায়িত হলেন ‘আগুন পাখি’

কমিউনিটি নিউজ

বাংলা সাহিত্যের কিংবদন্তী হাসান আজিজুল হকের বর্ণাঢ্য জীবন

কমিউনিটি নিউজ

রাজশাহীতে পরীক্ষায় অনুপস্থিত ১ হাজার ৭৬৭ শিক্ষার্থী

কমিউনিটি নিউজ

আড়ানী ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনপ্রিয়তার শীর্ষে এনামুল

কমিউনিটি নিউজ