27 C
Dhaka
ফেব্রুয়ারি ৫, ২০২৩

লালপুরে ভুট্টার বাম্পার ফলন, তৌহিদুলের লাভ ৭ লাখ টাকা!

সজিবুল হৃদয়, লালপুর (নাটোর) প্রতিনিধি: নাটোরের লালপুরে এবার রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ করা হয়েছে।  গত কয়েকদিন থেকে উপজেলার বিভিন্ন এলাকায় আগাম জাতের ভুট্টা কর্তন শুরু হয়েছে। এবার ভুট্টার বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে। ২৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন ভুট্টা চাষী তৌহিদুল ইসলাম এবার এই জমি থেকে ৭ লাখ টাকা আশা করছেন তিনি।

উপজেলা কৃষি অফিস জানায়, এ অঞ্চলে সাথী ফসল হিসেবে ভুট্টা চাষ বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এবার রবি মৌসুমে ১১৫ হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে। উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে ১০৩৫ মেট্রিক টন।

পড়তে পারেন: দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে ভুট্টা, খুশি চাষিরা

উপজেলার সন্তোষপুর গ্রামের ভুট্টা চাষী তৌহিদুল ইসলাম বলেন, এবার ২৫ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। আগাম জাতের ভুট্টা কাটাও শুরু করেছি। ভুট্টার ফলন অনেক ভালো হয়েছে। বিঘাপ্রতি প্রায় ৩০ থেকে ৪০ মণ ফলন হচ্ছে। চলতি বছরের শুরুতে প্রতি মণ ভুট্টা ১৪শ‌ টাকা দরে বিক্রি করেছি। এতে প্রায় ৬/৭ লক্ষ টাকা লাভ হবে বলে আশা করছি।

তিলকপুর গ্রামের ভূট্টা চাষী স্কুল শিক্ষক মতিউর রহমান, কচুয়া গ্রামের মিলন আলী বলেন, প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা। বাজারে প্রতি মণ ভুট্টা ১২০০-১৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। সব খরচ বাদ দিয়ে বিঘা প্রতি ২৫/৩০ হাজার টাকা লাভ হবে বলে আশা করছি।

পড়তে পারেন: এক মাসে ৭ লাখ ৬৩ হাজার টন গম-ভুট্টা রফতানি ইউক্রেনের

লালপুর উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, মৌসুমের শুরু থেকে আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টা চাষে কোনো বিপর্যয় দেখা দেয়নি। এছাড়া আমরা কৃষকদের উন্নত বীজ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সব সময়ই উৎসাহ দিয়ে এসেছি। এতে এবছর ভুট্টার চাষে বাম্পার ফলন হয়েছে।

কমিউনিটি/এমএইচ

আরও সংবাদ

সাগরে লঘুচাপ নিন্মচাপে পরিণত

কমিউনিটি নিউজ

সোমবারের পোল্ট্রির ডিম মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ

সাগরে লঘুচাপের পূর্বাভাস দিল দপ্তর

কমিউনিটি নিউজ

বৃহস্পতিবারের পোল্ট্রির ডিম মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ

বুধবারের পোল্ট্রির ডিম মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ

মঙ্গলবারের পোল্ট্রির ডিম মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ