28 C
Dhaka
মে ২৮, ২০২২

২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৭, শনাক্ত তিন হাজারের বেশি

ডেস্ক প্রতিবেদন, কমিউনিটিনিউজ: সর্বশেষ গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে সাতজনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৪৭ জন। আগের দিনের তুলনায় সর্বশেষ পরিস্থিতিতে মৃত্যু বাড়ছে, তবে কমছে শনাক্ত।

আজ শনিবার (১৫ জানুয়ারি) করোনা ভাইরাসের সর্বশেষ পরিস্থিতি জানাতে এসব তথ্য উল্লেখ করেছে স্বাস্থ্য অধিদফতর।

বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরা বলা হয়, গত ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত) দেশে মোট ২৪ হাজার ২৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩৫ শতাংশ।

আগের দিন রোগী শনাক্ত হয়েছিল ৪ হাজার ৩৭৮ জন। আর শনাক্তের হার ছিল ১৪ দশমিক ৬৬ শতাংশ।

পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা যায়, গত কয়েক সপ্তাহ ধরে দেশে নতুন করে করোনা রোগী শনাক্ত ও শনাক্তের হার বাড়ছে। করোনার ডেলটা ধরনের দাপটে গত বছরের মাঝামাঝি দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে।

দেখা গেছে, গত মাসের প্রথম দিকেও দেশে করোনা শনাক্তের হার ১ শতাংশের ঘরেই ছিল। তবে ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে এসে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। গত মাসের শেষ দিকে যেখানে দৈনিক রোগী শনাক্ত ৫০০–এর ঘরে ছিল, সেখানে ধারাবাহিকভাবে বেড়ে এই সংখ্যা ২ হাজার ছাড়িয়ে যায় ১০ জানুয়ারি। তার চার দিনের মাথায় গতকাল শুক্রবার দৈনিক রোগী শনাক্ত ৪ হাজার ছাড়ানোর তথ্য আসে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনার নতুন ধরন অমিক্রন দেশেও ছড়িয়ে পড়েছে। করোনার এই ধরন অতি সংক্রামক। সংক্রমণ নিয়ন্ত্রণে এরই মধ্যে বিধিনিষেধ আরোপ করেছে সরকার। সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় অনুষ্ঠান–সমাবেশ বন্ধসহ ১১ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এসব নির্দেশনা না মানলে পরিস্থিতি ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৭ জনের মধ্যে ৪ জন পুরুষ ও তিনজন নারী। তাঁদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে, সিলেট বিভাগে দুজন ও বরিশাল বিভাগে একজনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, গত ২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এখন পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ১৬ লাখ ১২ হাজার ৪৮৯ জন। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৩৬ জনের। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫২ হাজার ৬০০ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ২৯৪ জন সুস্থ হয়েছেন। ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৭, শনাক্ত তিন হাজারের বেশি শিরোনামের সংবাদটি তৈরিতে প্রথম আলো গণমাধ্যম থেকে তথ্য সহায়তা নেয়া হয়েছে।

আরও সংবাদ

চূড়ান্ত হলো পদ্মা সেতুর টোল, কোন গাড়ির কতো?

কমিউনিটি নিউজ

বৃহস্পতিবারের পোল্ট্রির ডিম, মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ

রাজশাহীর আম বাজারে আসছে আগামীকাল

কমিউনিটি নিউজ

৩০ টাকায় মিলছে ১০ কেজি তরমুজ!

কমিউনিটি নিউজ

নামানো হলো সতর্ক সংকেত, সর্বশেষ যা জানালো আবহাওয়া

কমিউনিটি নিউজ

চলতি মৌসুমে এক লাখ ২৫ হাজার টন সার কিনবে সরকার

কমিউনিটি নিউজ