20 C
Dhaka
জানুয়ারি ২০, ২০২২

১১ ডিসেম্বর জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু

কমিউনিটিনিউজ ডেস্ক: জুনিয়র স্কুল সার্টিফিকেটের (জেএসসি) সনদ পেতে ১১ ডিসেম্বর জেএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু হচ্ছে। অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ফরম পূরণের এ নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

ফরম পূরণ শুরু হবে আগামী ১১ ডিসেম্বর। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। তবে ফরম পূরণে ব্যর্থ শিক্ষার্থী অষ্টম শ্রেণিতে অনুত্তীর্ণ শিক্ষার্থী হিসেবে বিবেচিত হবে। ওই শিক্ষার্থী নবম শ্রেণিতে ভর্তি ও রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে না।

বুধবার (১ ডিসেম্বর) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলামের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

অফিস আদেশে বলা হয়, চলতি বছরের জেএসসি পরীক্ষার শিক্ষার্থীদের স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মূল্যায়ন করে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে হবে। ২০২১ সালের জেএসসি পরীক্ষার্থীদের প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্টের মূল্যায়ন করে প্রস্তুতকৃত ফলের ভিত্তিতে বোর্ড থেকে উত্তীর্ণ সনদ দেওয়ার জন্য আগামী ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ফরম পূরণের জন্য নির্দেশ দেওয়া হলো।

এতে আরও বলা হয়, ফরম পূরণের জন্য সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা আগামী ৭ ডিসেম্বর ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে https://dhakaeducationboard.gov.bd/ প্রকাশ করা হবে। এরপর স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে আগামী ১১ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে। ইলেকট্রনিক ফরম পূরণ করতে কোনো ফি শিক্ষাবোর্ডকে দিতে হবে না।

 

কমিউনিটি/এমএইচ

আরও সংবাদ

আরব আমিরাতে ২৪ ঘণ্টায় তিন হাজার করোনা শনাক্ত, মৃত্যু ২

কমিউনিটি নিউজ

বুধবারের পোল্ট্রির ডিম, মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ

করোনা ভাইরাসের নতুন দুই চিকিৎসার অনুমোদন বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র

কমিউনিটি নিউজ

সোমবারের পোল্ট্রির ডিম, মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ

অবশেষে শৈত্য প্রবাহ বিদায়

কমিউনিটি নিউজ

রোববারের পোল্ট্রির ডিম, মুরগি ও বাচ্চার পাইকারি দাম

কমিউনিটি নিউজ